| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি ভোট চোরের পর স্লোগান হচ্ছে ‘সংবিধান চোর’ : মির্জা ফখরুল


ভোট চোরের পর স্লোগান হচ্ছে ‘সংবিধান চোর’ : মির্জা ফখরুল


রহমত নিউজ ডেস্ক     16 October, 2023     10:50 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এখন ভোট চোরের পর স্লোগান হচ্ছে ‘সংবিধান চোর’। এই কথাটা জোর দিয়ে বলতে হবে। সারা পৃথিবীর মানুষকে জানাতে হবে, তারা সম্পূর্ণ বেআইনিভাবে, অসাংবিধানিকভাবে সংবিধানের সঙ্গে প্রতারণা করে ক্ষমতায় বসে আছে। 

সোমবার (১৬ অক্টোবর) বিকেলে রাজধানীর নয়াপল্টনে জাতীয়তাবাদী যুবদল আয়োজিত এক বিশাল যুব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিনের সভাপতিত্বে সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন, আবদুস সালাম আজাদ, ফরহাদ হালিমসহ বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন। বেলা দুইটায় সমাবেশ শুরু করার কথা থাকলেও সকাল থেকে দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার নেতা-কর্মী মিছিল নিয়ে পল্টনে জড়ো হন। একপর্যায়ে নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরের পুল মোড় পর্যন্ত ভরে যায়। এ সময় ওই রাস্তায় যানবাহন চলাচল বন্ধ ছিল। এতে ওই এলাকায় ব্যাপক যানজট দেখা দেয়।

যুক্তরাষ্ট্রের প্রাক্‌–নির্বাচন পর্যবেক্ষক দলের অর্থবহ সংলাপের সুপারিশের কথা উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, ‘মার্কিন প্রতিনিধিদল যাওয়ার আগে এক বিবৃতিতে পাঁচটি সুপারিশ করেছে। এর মধ্যে প্রধান হচ্ছে সংলাপ। সেটার জবাব দিতে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, আমরা তখনই কোনো আলোচনা করতে রাজি আছি, যখন বিএনপি সব শর্ত বাদ দিয়ে আলোচনায় আসবে। আমার প্রশ্ন আওয়ামী লীগের কাছে যে আপনারা এ কথা বলছেন, সরকারে বসে আছেন, আপনারা কি সাংবিধানিকভাবে বৈধ? আপনাকে এটা প্রমাণ করতে হবে।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা প্রমাণ করছি, আপনারা সাংবিধানিকভাবে বৈধ নন। অসাংবিধানিকভাবে, সংবিধান পরিবর্তন করে, ত্রয়োদশ সংশোধনী নিয়ে এসে সম্পূর্ণ বেআইনিভাবে, অবৈধভাবে আপনি (প্রধানমন্ত্রীর উদ্দেশে) ক্ষমতা দখল করে বসে আছেন। যে রায়ের বদৌলতে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী এনে তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাতিল করেছেন, সে রায়ে বিচারপতি খায়রুল হক একটা ছোট্ট রায় দিয়েছিলেন। সেখানে তিনি বলেছেন, এটা (তত্ত্বাবধায়ক সরকার) প্রাসঙ্গিক নয়, তবে দেশের স্বার্থে জনগণের স্বার্থে আরও দুটি নির্বাচন এই নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা যেতে পারে। তবে শর্ত ছিল এখানে বিচারক রাখা যাবে না। সেই রায়ের (সংক্ষিপ্ত রায়) ১৬ মাসে পরে পূর্ণাঙ্গ রায় বের হয়। কিন্তু সেটা ছিল সংক্ষিপ্ত রায়ের সম্পূর্ণ ভিন্ন এবং সংক্ষিপ্ত রায়ের সঙ্গে কোনো মিল ছিল না। অন্যদিকে পূর্ণাঙ্গ রায় বের হওয়ার আগেই আওয়ামী লীগ জনগণের সঙ্গে প্রতারণা করে সংসদে আইনটি (তত্ত্বাবধায়ক সরকার বিধান বাতিল) পাস করেছে। অথচ সব রাজনৈতিক দল বলেছে আরও দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হওয়া উচিত।

কারাবন্দী বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিকে কেন গ্রেপ্তার প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘অনেকে বলেন যে মামলা (এ্যানি) আছে। মামলা তো অনেকের আছে। গভীর রাতে দরজার ভেঙে তাঁকে বাসা থেকে গ্রেপ্তারের কারণ একটাই, উনি বক্তৃতায় চিটাগাংয়ে শেখ হাসিনার বিরুদ্ধে কিছু কথা বলেছিলেন।’ মির্জা ফখরুল প্রধানমন্ত্রীর প্রতি ইঙ্গিত করে বলেন, ‘কথা বলবেন, কথা শুনবেন না, তা তো হবে না। রাজনীতি যখন করেন, গণতন্ত্রের কথা যখন বলেন, আপনাকে কথা শোনার জন্য তৈরি থাকতে হবে। যখন দেশনেত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে অশালীন ও অরুচিকর মন্তব্য করেন, তখন এই দেশের মানুষের সেই স্বাধীনতা আছে সাংবিধানিক অধিকার আছে তারাও যেকোনো লোকের বিষয়ে কথা বলতে পারে।’